কবিতা

সপ্তম শ্রেণি (দাখিল) - বাংলা - সাহিত্য পড়ি লিখতে শিখি | | NCTB BOOK
1

কবিতা পড়ি ১

রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৪১ সালে মৃত্যুবরণ করেন। কবিতা, গান, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ ইত্যাদি রচনায় তিনি অসামান্য দক্ষতার পরিচয় দিয়েছেন। ‘বলাকা’, ‘পুনশ্চ’, ‘গোরা’, ‘অচলায়তন’, ‘কালান্তর' তাঁর কয়েকটি বইয়ের নাম। ‘গীতাঞ্জলি' কাব্যের জন্য তিনি ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। বাংলাদেশের জাতীয় সংগীতটি তাঁর রচিত। নিচে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতা দেওয়া হলো। কবিতাটি তাঁর ‘শিশু’ কাব্য থেকে নেওয়া।

কবিতাটি নীরবে পড়ো; পড়ার সময়ে অর্থ বোঝার চেষ্টা করো। এরপর শিক্ষকের নির্দেশ অনুযায়ী সরবে আবৃত্তি করো।

মাঝি

রবীন্দ্রনাথ ঠাকুর

আমার যেতে ইচ্ছে করে 

              নদীটির ওই পারে - 

              যেথায় ধারে ধারে 

বাঁশের খোঁটায় ডিঙি নৌকো 

              বাঁধা সারে সারে। 

কৃষাণেরা পার হয়ে যায় 

              লাঙল কাঁধে ফেলে; 

              জাল টেনে নেয় জেলে, 

গোরু মহিষ সাঁতরে নিয়ে 

              যায় রাখালের ছেলে। 

সন্ধে হলে যেখান থেকে 

              সবাই ফেরে ঘরে 

              শুধু রাতদুপরে 

শেয়ালগুলো ডেকে ওঠে 

              ঝাউডাঙাটার ’পরে। 

              মা, যদি হও রাজি,

বড়ো হলে আমি হব 

              খেয়াঘাটের মাঝি ।

 

শুনেছি ওর ভিতর দিকে 

              আছে জলার মতো। 

              বর্ষা হলে গত 

ঝাঁকে ঝাঁকে আসে সেথায় 

             চখাচখী যত। 

তারি ধারে ঘন হয়ে 

            জন্মেছে সব শর; 

            মানিকজোড়ের ঘর, 

কাদাখোঁচা পায়ের চিহ্ন 

           আঁকে পাঁকের পর

 

সন্ধ্যা হলে কত দিন মা,

           দাঁড়িয়ে ছাদের কোণে 

           দেখেছি একমনে– 

চাঁদের আলো লুটিয়ে পড়ে 

           সাদা কাশের বনে। 

           মা, যদি হও রাজি, 

বড়ো হলে আমি হব 

           খেয়াঘাটের মাঝি ।

 

এপার ওপার দুই পারেতেই 

           যাব নৌকো বেয়ে। 

          যত ছেলেমেয়ে 

স্নানের ঘাটে থেকে আমায় 

          দেখবে চেয়ে চেয়ে। 

সূর্য যখন উঠবে মাথায় 

          অনেক বেলা হলে - 

          আসব তখন চলে 

‘বড়ো খিদে পেয়েছে গো- 

          খেতে দাও মা' বলে। 

আবার আমি আসব ফিরে 

          আঁধার হলে সাঁঝে 

          তোমার ঘরের মাঝে। 

বাবার মতো যাব না মা, 

          বিদেশে কোন্ কাজে। 

          মা, যদি হও রাজি, 

বড়ো হলে আমি হব 

          খেয়াঘাটের মাঝি।

 

শব্দের অর্থ

আঁধার: অন্ধকার।ধারে ধারে: কাছাকাছি।
কাদাখোঁচা: পাখির নাম।পাঁক: কাদা।
কাশ: তৃণজাতীয় গাছ।পায়ের চিহ্ন: পায়ের দাগ।
খেয়াঘাট: নৌকা পারাপারের ঘাট।পার: তীর।
চখাচখী: এক জোড়া চক্রবাক পাখি; চখা ও চখী।বাঁশের খোঁটা: বাঁশের ছোটো খুঁটি।
জলা: জলমগ্ন ভূমি।বিদেশ: দূরে কোথাও।
জাল টেনে নেওয়া: জাল দিয়ে মাছ ধরা।মানিকজোড়: পাখির নাম ।
ঝাঁকে ঝাঁকে: দলে দলে।রাতদুপর: রাত দুপুর; গভীর রাত।
ঝাউডাঙা: যে ডাঙায় ঝাউগাছ আছে।শর: নলখাগড়া গাছ।
ডিঙি নৌকা: এক ধরনের নৌকা।সারে সারে: সারিবদ্ধভাবে।
তারি ধারে: তারই পাশে। 

 

কবিতা বুঝি

শিক্ষকের নির্দেশ অনুযায়ী তোমরা দলে ভাগ হও। এই কবিতায় কী বলা হয়েছে, তা দলে আলোচনা করে বোঝার চেষ্টা করো। কোন দল কেমন বুঝতে পেরেছে, তা যাচাই করার জন্য এক দল অপর দলকে প্রশ্ন করবে। এজন্য আগেই দলে আলোচনা করে কাগজে প্রশ্নগুলো লিখে রাখো।

 

বুঝে লিখি

‘মাঝি’ কবিতাটি পড়ে কী বুঝতে পারলে তা নিচে লেখো।

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

 

জীবনের সঙ্গে সম্পর্ক খুঁজি

‘মাঝি’ কবিতাটির সাথে তোমার জীবনের বা চারপাশের কোনো মিল খুঁজে পাও কি না, কিংবা কোনো সম্পর্ক খুঁজে পাও কি না, তা নিচে লেখো।

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………

 

মিল-শব্দ খুঁজি

ছড়া-কবিতায় এক লাইনের শেষ শব্দের সাথে পরের লাইনের শেষ শব্দের মিল থাকে। যেমন: পারে-ধারে- সারে, রাজি—মাঝি ইত্যাদি। তোমরাও এভাবে মিল-শব্দ তৈরি করতে পারো। নিচে কিছু শব্দ দেওয়া হলো। এগুলোর এক বা একাধিক মিল-শব্দ লেখো।

শব্দমিল-শব্দ
১. ছেলে 
২. মেয়ে 
৩. ঘর 
৪. যত 
৫. তখন 
৬. পার 
৭. আঁধার 
৮. জাল 
৯. বাঁশ 
১০. জলা 
১১. দিন 
১২. আসে 

এভাবে যে কোনো শব্দের মিল-শব্দ তৈরি করা যায়। তোমরা এবার জোড়ায় জোড়ায় মিল-শব্দের খেলা খেলতে পারো। একজন উপরের বারোটি শব্দের বাইরে যে কোনো একটি শব্দ বলবে; অন্যজন সেটির মিল-শব্দ বানাবে।

 

কবিতা পড়ি ২

বন্দে আলী মিয়া ১৯০৬ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৯ সালে মৃত্যুবরণ করেন। তিনি শিশু সাহিত্যিক হিসেবে সুপরিচিত। তাঁর বিখ্যাত বইগুলোর মধ্যে রয়েছে ‘ময়নামতীর চর’, ‘কুঁচবরণ কন্যা’, ‘শিয়াল পণ্ডিতের পাঠশালা' ইত্যাদি। কবিতায় পল্লি-প্রকৃতির বর্ণনায় তিনি নিপুণতার পরিচয় দিয়েছেন। নিচের কবিতাটি তাঁর ‘ময়নামতীর চর' নামের কবিতার বই থেকে নেওয়া হয়েছে।

কবিতাটি নীরবে পড়ো; পড়ার সময়ে অর্থ বোঝার চেষ্টা করো। এরপর শিক্ষকের নির্দেশ অনুযায়ী সরবে আবৃত্তি করো।

ময়নামতীর চর

বন্দে আলী মিয়া

এ-পারের এই বুনো ঝাউ আর ও-পারের বুড়ো বট 

মাঝখানে তার আগাছায় ভরা শুকনো গাঙের তট; 

এরি উঁচু পারে নিত্য বিহানে লাঙল দিয়েছে চাষি, 

কুমিরেরা সেথা পোহাইছে রোদ শুয়ে শুয়ে পাশাপাশি। 

কূলে কূলে চলে খরশুলা মাছ, দাঁড়িকানা পালে পালে 

ছোঁ দিয়ে তার একটারে ধরি গাঙচিল বসে ডালে 

ঠোঁট চেপে ধরি আছাড়ি আছাড়ি নিস্তেজ করি তায় 

মুড়ো পেটি লেজ ছিঁড়ি একে একে গিলিয়া গিলিয়া খায়।

 

এরি কিছু দূরে একপাল গোরু বিচরিছে হেথা সেথা 

শিঙে মাটি মাখা দড়ি ছিঁড়ি ষাঁড় চলে সে স্বাধীনচেতা। 

মাথা নিচু করি কেহ বা ঝিমায় কেহ বা খেতেছে ঘাস, 

শুয়ে শুয়ে কেহ জাবর কটিয়া ছাড়িতেছে নিশ্বাস; 

গোচর পাখিরা ইহাদের গায়ে নির্ভয়ে চলে ফেরে 

উকুন আঠালু ঠোকরিয়া খায় লেজের পালক নেড়ে; 

বক পাখিগুলো গোচর পাখির হয়েছে অংশীদার 

শালিক কেবলই করিছে ঝগড়া কাজ কিছু নাই তার।

 

নতুন চরের পলি জমিটাতে কলাই বুনেছে যারা 

আখের খামারে দিতেছে তারাই রাতভর পাহারা; 

খেতের কোণায় বাঁশ পুঁতে পুঁতে শূন্যে বেঁধেছে ঘর 

বিচালি বিছায়ে রচেছে শয্যা বাঁশের বাঁখারি পর। 

এমন শীতেও মাঝ মাঠে তারা খড়ের মশাল জ্বালি 

ঠকঠকি নেড়ে করিছে শব্দ হাতে বাজাইছে তালি। 

ওপার হইতে পদ্মা সাঁতারি বন্য বরাহ পাল 

এ-পারে আসিয়া আখ খায় রোজ ভেঙে করে পয়মাল।

 

শব্দের অর্থ

আছাড়ি আছাড়ি: বারে বারে আছাড় দেওয়া।নিত্য বিহানে: রোজ সকালে।
আঠালু: গবাদি পশুর গায়ে এঁটে থাকা পরজীবী কীট।পয়মাল: ধ্বংস।
কলাই: মটর ডাল।পেটি: মাছের পেট দিককার অংশ।
খড়ের মশাল: অনেকক্ষণ জ্বালিয়ে রাখা খড়ের পুটুলি।বরাহ: শূকর।
খরশুলা মাছ: জলের উপর চোখ ভাসিয়ে চলে এমন মাছ।বাঁখারি: বাঁশের চাটাই।
গাঙের তট: নদীর তীর।বিচরিছে: বিচরণ করছে।
গোচর পাখি: গোরু যেখানে চরে, সেখানে ঘুরে বেড়ানো পাখি।বিচালি: খড়।
জাবর কাটা: চিবিয়ে গিলে খাওয়া খাবার পুনরায় মুখের মধ্যে এনে চিবানো।মুড়ো: মাছের মাথা।
ঠকঠকি: চকমকি পাথর।রোদ পোহানো: গায়ে রোদ লাগানো ।
দাঁড়িকানা: ডানকানা মাছ।হেথা সেথা: এখানে সেখানে।

 

কবিতা বুঝি

শিক্ষকের নির্দেশ অনুযায়ী তোমরা দলে ভাগ হও। ‘ময়নামতীর চর’ কবিতায় কী বলা হয়েছে, তা দলে আলোচনা করে বোঝার চেষ্টা করো। কোন দল কেমন বুঝতে পেরেছে, তা যাচাই করার জন্য এক দল অপর দলকে প্রশ্ন করবে। এজন্য আগেই দলে আলোচনা করে কাগজে প্রশ্নগুলো লিখে রাখো।

 

বুঝে লিখি

‘ময়নামতীর চর’ কবিতাটি পড়ে কী বুঝতে পারলে তা নিচে লেখো।

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

 

জীবনের সঙ্গে সম্পর্ক খুঁজি

‘ময়নামতীর চর’ কবিতাটির সাথে তোমার জীবনের বা চারপাশের কোনো মিল খুঁজে পাও কি না, কিংবা কোনো সম্পর্ক খুঁজে পাও কি না, তা নিচে লেখো।

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

 

কবিতায় শব্দের পরিবর্তন

কবিতায় অনেক সময়ে শব্দের চেহারায় কিছু পরিবর্তন হয়। ছন্দ মেলাতে গিয়ে কবিরা সাধারণত এটি করে থাকেন। ‘ময়নামতীর চর' কবিতা থেকে এমন কিছু শব্দের তালিকা দেওয়া হলো:

কবিতায় ব্যবহৃত শব্দশব্দের প্রমিত রূপ
বিহানেসকালে
ধরিধরে
আছাড়িআছাড় মেরে
তায়সেটাকে
ছিঁড়িছিঁড়ে
বিচরিছেবিচরণ করছে
হেথা সেথাএখানে সেখানে
কেহকেউ
খেতেছেখাচ্ছে
ঠোকরিয়াঠোকর মেরে
রচেছেরচনা করেছে
পরউপর

 

কবিতাকে গদ্যে রূপান্তর

কবিতায় যে বর্ণনা থাকে, তাকে গদ্যে রূপান্তর করা যায়। ‘ময়নামতীর চর' কবিতা থেকে এ রকম একটি বিবরণ তৈরি করা হলো:

নদীর এক পারে বুনো ঝাউগাছ রয়েছে। অন্য পারে রয়েছে বুড়ো একটা বটগাছ। তার মাঝখানে রয়েছে আগাছায় ভরা নদীর চর। চরের উঁচু দিকে প্রতিদিন সকালে চাষি লাঙল চালায়। চরের এক পাশে কুমির রোদ পোহায়। নদীর কূল ঘেঁষে খরশুলা ও দাঁড়িকানা মাছ দল বেঁধে চলে। গাঙচিল ছোঁ দিয়ে মাছ ধরে ডালে এসে বসে। তারপর ঠোঁট দিয়ে চেপে ধরে মাছটিকে আছাড় মেরে নিস্তেজ করে এবং মাছটির মাথা-পেট-লেজ একে একে ছিঁড়ে গিলে খায়।

কিছু দূরে একপাল গরু চরে বেড়ায়। একটা ষাঁড় দড়ি ছিঁড়ে এদিক ওদিক ছুটে চলে, যার শিঙে মাটি মাখা। কোনো কোনো গোরু মাথা নিচু করে করে ঝিমায়, কেউ ঘাস খায়, কেউ শুয়ে শুয়ে জাবর কাটে। কিছু পাখি গোরুর গায়ে লেগে থাকা উকুন ও আঠালু ঠুকরে ঠুকরে খায়। বক পাখিরাও এদের সঙ্গী হয়। আর শালিক পাখি শুধু কিচির মিচির করে।

নতুন চরের পলি মাটিতে কৃষকেরা কলাই বুনেছে। তারা এখন সারা রাত ধরে আখের খেতে পাহারা দেয়। কৃষকেরা খেতের কোনায় বাঁশ পুতে তার উপরে ঘর বেঁধেছে। বাঁশের চাটাইয়ের উপর বিচালি বিছিয়ে পাতা হয়েছে বিছানা। শীতের মধ্যেও তারা মাঠের মাঝখানে খড়ের আগুন জ্বালায়, ঠকঠকি নেড়ে শব্দ করে আর হাতে তালি বাজায়। পদ্মা নদীর ওপার থেকে বুনো শূকর নদীর এপারে এসে রোজ আখ খায়, আখের খেত নষ্ট করে।

 

কবিতা পড়ি ৩

আল মাহমুদ বাংলাদেশের প্রধান কবিদের একজন। তিনি ১৯৩৬ সালে জন্মগ্রহণ করেন এবং ২০১৯ সালে মৃত্যুবরণ করেন। তাঁর উল্লেখযোগ্য কবিতার বইয়ের মধ্যে আছে ‘লোক লোকান্তর’, ‘কালের কলস’, ‘সোনালি কাবিন' ইত্যাদি। নিচের ‘নোলক' কবিতাটি কবির ‘পাখির কাছে ফুলের কাছে' নামের কবিতার বই থেকে নেওয়া হয়েছে।

কবিতাটি নীরবে পড়ো; পড়ার সময়ে অর্থ বোঝার চেষ্টা করো। এরপর শিক্ষকের নির্দেশ অনুযায়ী সরবে আবৃত্তি করো।

নোলক

আল মাহমুদ

আমার মায়ের সোনার নোলক হারিয়ে গেল শেষে 

হেথায় খুঁজি হোথায় খুঁজি সারা বাংলাদেশে। 

নদীর কাছে গিয়েছিলাম, আছে তোমার কাছে? 

-হাত দিও না আমার শরীর ভরা বোয়াল মাছে। 

বলল কেঁদে তিতাস নদী হরিণবেড়ের বাঁকে 

শাদা পালক বকরা যেথায় পাখ ছড়িয়ে থাকে।

জল ছাড়িয়ে দল হারিয়ে গেলাম বনের দিক 

সবুজ বনের হরিৎ টিয়ে করে রে ঝিকমিক 

বনের কাছে এই মিনতি, ফিরিয়ে দেবে ভাই, 

আমার মায়ের গয়না নিয়ে ঘরকে যেতে চাই।

 

কোথায় পাব তোমার মায়ের হারিয়ে যাওয়া ধন 

আমরা তো সব পাখপাখালি বনের সাধারণ। 

সবুজ চুলে ফুল পিন্দেছি নোলক পরি না তো! 

ফুলের গন্ধ চাও যদি নাও, হাত পাতো হাত পাতো- 

বলে পাহাড় দেখায় তাহার আহার ভরা বুক। 

হাজার হরিণ পাতার ফাঁকে বাঁকিয়ে রাখে মুখ। 

এলিয়ে খোঁপা রাত্রি এলেন, ফের বাড়ালাম পা 

আমার মায়ের গয়না ছাড়া ঘরকে যাব না।

 

শব্দের অর্থ

আহার ভরা বুক: শস্যে পরিপূর্ণ স্থান।পাখপাখালি: নানা জাতের পাখি।
এলিয়ে খোঁপা: খোঁপা খুলে।পিন্দেছি: পরেছি।
ঘরকে: ঘরে।বকরা: বকগুলো।
জল ছাড়িয়ে: নদী অতিক্রম করে।মিনতি: কাতর প্রার্থনা।
নোলক: নাকে পরার অলংকার।হরিণবেড়ের বাঁক: নদীর কোনো বাঁকের নাম।
পাখ ছড়িয়ে: পাখা মেলেহরিৎ টিয়ে: সবুজ রঙের টিয়ে।

 

কবিতা বুঝি

শিক্ষকের নির্দেশ অনুযায়ী তোমরা দলে ভাগ হও। ‘নোলক’ কবিতায় কী বলা হয়েছে, তা দলে আলোচনা করে বোঝার চেষ্টা করো। কোন দল কেমন বুঝতে পেরেছে, তা যাচাই করার জন্য এক দল অপর দলকে প্রশ্ন করবে। এজন্য আগেই দলে আলোচনা করে কাগজে প্রশ্নগুলো লিখে রাখো।

 

বুঝে লিখি

‘নোলক’ কবিতাটি পড়ে কী বুঝতে পারলে তা নিচে লেখো।

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

 

জীবনের সঙ্গে সম্পর্ক খুঁজি

‘নোলক’ কবিতাটির সাথে তোমার জীবনের বা চারপাশের কোনো মিল খুঁজে পাও কি না, কিংবা কোনো সম্পর্ক খুঁজে পাও কি না, তা নিচে লেখো।

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………….

 

তালে তালে পড়ি

‘নোলক’ কবিতাটি সবাই মিলে হাতে তালি দিয়ে দিয়ে পড়ো। যেখানে যেখানে তালি পড়ছে, সেখানে সেখানে বাঁকা দাঁড়ি দেওয়া হয়েছে। পড়ার সময়ে বিষয়টি খেয়াল করো ।

/আমার মায়ের /সোনার নোলক /হারিয়ে গেল / শেষে 

/হেথায় খুঁজি /হোথায় খুঁজি /সারা বাংলা/দেশে। 

/নদীর কাছে /গিয়েছিলাম, /আছে তোমার কাছে? 

/-হাত দিও না /আমার শরীর /ভরা বোয়াল মাছে। 

/ বলল কেঁদে /তিতাস নদী /হরিণবেড়ের / বাঁকে 

/শাদা পালক /বকরা যেথায় /পাখ ছড়িয়ে থাকে। 

/জল ছাড়িয়ে /দল হারিয়ে /গেলাম বনের / দিক 

/সবুজ বনের /হরিৎ টিয়ে/করে রে ঝিক/মিক 

/বনের কাছে /এই মিনতি, /ফিরিয়ে দেবে /ভাই, 

/আমার মায়ের /গয়না নিয়ে /ঘরকে যেতে চাই। 

/কোথায় পাব /তোমার মায়ের /হারিয়ে যাওয়া /ধন 

/আমরা তো সব /পাখপাখালি /বনের সাধা/রণ। 

/সবুজ চুলে /ফুল পিন্দেছি / নোলক পরি /না তো! 

/ফুলের গন্ধ /চাও যদি নাও, হাত পাতো হাত পাতো- 

/বলে পাহাড় /দেখায় তাহার /আহার ভরা /বুক। 

/হাজার হরিণ /পাতার ফাঁকে /বাঁকিয়ে রাখে /মুখ। 

/এলিয়ে খোঁপা /রাত্রি এলেন, /ফের বাড়ালাম / পা 

/আমার মায়ের /গয়না ছাড়া /ঘরকে যাব না।

 

কবিতার বৈশিষ্ট্য খুঁজি

কবিতার কিছু সাধারণ বৈশিষ্ট্য আছে। নিচের প্রশ্নগুলোর উত্তর খোঁজার মাধ্যমে বৈশিষ্ট্যগুলো বোঝার চেষ্টা করো।

ক্রমপ্ৰশ্নহ্যাঁনা
লাইনের শেষে কি মিল-শব্দ আছে?  
পড়ার সময়ে কি তাল রক্ষা করতে হয়?  
লাইনগুলোতে শব্দসংখ্যা কি সমান?  
সুর করে গাওয়া হয় কি?  
এটি কি পদ্য-ভাষায় লেখা?  
এটি কি গদ্য-ভাষায় লেখা?  
এখানে কোনো কাহিনি পাওয়া যায়?  
এখানে কোনো চরিত্র আছে কি?  
এখানে কোনো বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে কি না?  
১০এটি একাধিক অনুচ্ছেদে ভাগ করা কি না?  
১১এর মধ্যে কোনো সংলাপ আছে কি না?  
১২এটি অভিনয় করা যায় কি না?  

 

কবিতা কী

কবিতার বাক্যগুলো সাধারণত নির্দিষ্ট দৈর্ঘ্যের হয়ে থাকে। কবিতার ভাষাকে সুন্দর করার জন্য ছন্দ ও মিলের ব্যবহার করা হয়। ছন্দ হলো নির্দিষ্ট বিরতি দিয়ে থেমে থেমে বলা। আর মিল হলো একই রকম উচ্চারণের শব্দ। গদ্য রচনায় যেমন অনুচ্ছেদ থাকে, তেমনি কবিতায়ও ছোটো ছোটো অংশ থাকে, যাকে বলে স্তবক। যাঁরা কবিতা লেখেন তাঁদের বলে কবি। অনেকগুলো কবিতা নিয়ে যে বই হয়, তার নাম কাব্য। কবিতার ভাষাকে পদ্য-ভাষা বলা হয়।

কবিতায় সাধারণত পর পর দুই লাইনের শেষে মিল-শব্দ থাকে। এর বাইরেও কবিরা নানা ভাবে মিল তৈরি করেন। যেমন, ‘মাঝি' কবিতার একই রকম মিল একাধিক লাইনের শেষে আছে। যেমন: পারে-ধারে-সারে, ফেলে—জেলে – ছেলে ইত্যাদি।

কবিতায় শব্দ-রূপের পরিবর্তন হয়। ‘ময়নামতীর চর' কবিতায় কিছু শব্দের রূপের পরিবর্তন দেখানো হয়েছে। অন্য কবিতায়ও এ রকম পরবর্তিত শব্দ দেখা যাবে। তাছাড়া পদ্যের ভাষা গদ্যের ভাষার মতো হয় না। যে কোনো কবিতাকে গদ্যে রূপান্তর করলে বিষয়টি বোঝা যায়।

তাল রেখে পড়ার ব্যাপারটি কবিতার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। তালের ভিত্তিতে নানা রকম ছন্দ তৈরি হয়। ‘নোলক' কবিতার মতো অন্যান্য কবিতাও তালে তালে পড়া যায়।

 

কবিতা লিখি

কবিতা লেখা যায় যে কোনো বিষয় নিয়ে। এই বিষয় হতে পারে কোনো ব্যক্তি বা বস্তু, কোনো ঘটনা বা কাহিনি। কবিতার মধ্যে মনের আবেগ-অনুভূতি প্রকাশ পায়। নিচের ফাঁকা জায়গায় তুমি নিজে বানিয়ে বানিয়ে একটি কবিতা লেখো। লেখার সময়ে কবিতার বৈশিষ্ট্যগুলো খেয়াল রেখো। কবিতার একটি নাম দাও।

                          ………………………………………………..

……………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………

 

……………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………

 

……………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………

 

যাচাই করি

তোমার লেখা কবিতায় নিচের বৈশিষ্ট্যগুলো আছে কি না, যাচাই করে দেখো।

১. লাইনের শেষে মিল-শব্দ আছে কি না । 

২. তালে তালে পড়া যায় কি না। 

৩. লাইনগুলো নির্দিষ্ট দৈর্ঘ্যের কি না। 

৪. এর ভাষা গদ্যের ভাষার চেয়ে আলাদা কি না। 

৫. শব্দের চেহারায় কোনো পরিবর্তন হয়েছে কি না।

একজনের লেখা কবিতা অন্যকে পড়তে দাও। প্রত্যেকের কবিতা নিয়ে পরস্পর মত বিনিময় করো।

Content added || updated By
Promotion